নতুন পোষ্টের বিজ্ঞপ্তি পেতে চাইলে সাবস্ক্রাইব করুন!

ভোটার তালিকা দেখার উপায় | ভোটার লিস্ট বের করার নিয়ম দেখে নিন

ভোটার তালিকা দেখার উপায়

অনেক সহজে আপনার এলাকার ভোটার তালিকা (Voter List) দেখতে পারবেন ঘরে বসেই এবং আপনার ভোটার নাম্বার সহজেই বের করতে পারবেন কম্পিউটার বা মোবাইল দিয়ে। চাইলে আপনি আপডেট ভোটার লিস্ট বের করতে পারবেন। বিভিন্ন কারনে ভোটার লিস্ট আপনার প্রয়োজন হতে পারে। যেমন ভোট দেয়ার সময় বা ভোটার আইডি কার্ড এর মধ্যে নাম ঠিকানা ঠিক আছে কিনা দেখার জন্য। ভোটার তালিকা দেখার দুইটি উপায় রয়েছে। আপনাদেরকে দুইটি উপায় দেখাব আজ। চলুন কথা না বাড়িয়ে শুরু করা যাক...

ভোটার লিস্ট দেখার প্রথম উপায়

আপনার এলাকার ভোটার তালিকা দেখার জন্য প্রথমে আপনার মোবাইল বা কম্পিউটারের যেকোন একটি ব্রাউজার ওপেন করুন এবং বাংলাদেশ জাতীয় তথ্য বাতায়ন ওয়েবসাইটিতে যেতে হবে। লক্ষ্য করুন ওয়েবসাইটটির সবার উপরে কিছু অপশন দেয়া রয়েছে। সেখান থেকে ৮ বিভাগ অপশনে ক্লিক করুন। 

এবার আপনার বিভাগটি বাছাই করুন যে বিভাগের আন্ডারে আপনি ভোটার হয়েছেন। এবার নিচে দেখানো ছবির মত এক এক করে জেলা, উপজেলা, ইউনিয়ন সিলেক্ট করুন।

ভোটার তালিকা ডাউনলোড


৮ বিভাগে ক্লিক করার পর এবার আপনি যে বিভাগের ভোটার লিস্ট দেখতে চাচ্ছেন তা সিলেক্ট করুন। সিলেক্ট করার পর এবার যে জেলার ভোটার তালিকা দেখতে চাচ্ছেন সেই জেলাটি সিলেক্ট করুন। এবার উপজেলা সিলেক্ট করুন। উপজেলা সিলেক্ট করার পর ইউনিয়ন সিলেক্ট করুন। এবার আপনি যে ইউনিয়নের ভোটার তালিকা দেখতে চাচ্ছেন সেই ইউনিয়নের ওয়েবসাইটটি দেখাবে। সেখান থেকে “বিভিন্ন তালিকা” সিলেক্ট করুন আপনার ইউনিয়নের ভোটার তালিকা দেখার জন্য। সেখান থেকে ভোটার তালিকা বা চূড়ান্ত ভোটার তালিকায় ক্লিক করে আপনার এলাকার ভোটার তালিকাটি দেখে নিতে পারবেন। বিভিন্ন তালিকার মধ্যে যদি ভোটার লিস্ট না দেয়া থাকে, তাহলে অন্যান্য মেনুর মধ্যে খুঁজে দেখবেন ভোটার তালিকা কোথায় দেয়া রয়েছে। কারন বিভিন্ন ওয়েবসাইটে বিভিন্ন যায়গায় দেয়া থাকে। যদি কোথাও না পান, তাহলে বুঝতে হবে আপনার ইউনিয়নে এখনো ভোটার তালিকা ওয়েবসাইটে দেয়া হয়নি। তবে আশার কথা অচিরেই বাংলাদেশের সকল ইউনিয়নের ওয়েবসাইটে ভোটার তালিকা দেয়ার জন্য সরকার উদ্যোগ গ্রহন করতেছে।

যদি আপনার ইউনিয়নে ভোটার তালিকা দেয়া থাকে তাহলে সেখানে PDF আকারে দেয়া থাকতে পারে বা জিপ ফাইল আকারে দেয়া থাকতে পারে। ওখান থেকে ডাউনলোড করে নিতে পারবেন আপনার এলাকার ভোটার তালিকাটি। জিপ ফাইল আকারে থাকলে তা রার সফটওয়্যার দিয়ে আনজিপ করেনিতে হবে। আপনার ইউনিয়নে যদি ছবিসহ ভোটার লিস্ট দেয়া থাকে তাহলে আপনি ছবিসহ ভোটার তালিকা দেখতে পারবেন এবং ছবিসহ ভোটার তালিকা PDF আকারে ডাউনলোড করতে পারবেন।

ভোটার লিস্ট দেখার দ্বিতীয় উপায়

আপনি গুগলে আপনার ইউনিয়নের নাম লিখে সার্চ দিন। প্রথম দিকেই আপনার ইউনিয়নের নাম চলে আসবে। সেখান থেকে আপনার ইউনিয়নটি সিলেক্ট করুন। ইউনিয়ন পরিষদের ওয়েবসাইটের মেনুবার থেকে ভোটার তালিকা সিলেক্ট করুন। সেখানে ভোটার তালিকা থেকে আপনার ইউনিয়নের এবং আপনার ওয়ার্ডের ভোটার তালিকা দেখতে পারবেন। তবে সকল ইউনিয়ন পরিষদের ওয়েবসাইটে ভোটার লিস্ট এড করা হয়নি। তাই আপনার ইউনিয়নে ভোটার লিস্ট নাও থাকতে পারে। তবে আশার কথা হলো অচিরেই বাংলাদেশের সকল ইউনিয়ন পরিষদের ওয়েবসাইটে ভোটার তালিকা দেয়ার উদ্যোগ গ্রহন করা হচ্ছে।

উপরোক্ত দুই উপায়ের যেকোন একটিতেও যদি ভোটার তালিকা না পান, তাহলে আপনাকে উপজেলা পরিষদ বরাবর ৫০০ টাকা ফি সহকারে আবেদন করতে হবে। তখন উপজেলা পরিষদ থেকে সিডি বা পেনড্রাইভ দেয়া হবে, সেখান থেকে ভোটার তালিকা কম্পিউটারে প্রিন্ট করে নিতে পারবেন। ভোটার তালিকা ইউনিয়ন পরিষদের মেম্বারের নিকট বা জরিপের জন্য প্রাইমারি স্কুলের শিক্ষক বা হাইস্কুলের প্রধান শিক্ষক এদের কাছেও সংরক্ষিত থাকে। সেখান থেকেও আপনি ভোটার তালিকা সংগ্রহ করতে পারেন।

আরও পড়ুন: ভোটার আইডি কার্ড চেক ও অনলাইন কপি ডাউনলোড করার নিয়ম

About the Author

আমাদের এই ওয়েব সাইটে জানা ও অজানা, ভ্রমণ, রেসিপি, পুষ্টি, স্বাস্থ্য পরামর্শ, বিভিন্ন প্রাকারের হিসাব নিকাশ ও আবেদন, ভূমি জরিপ এবং দৈনন্দিনের জন্য প্রয়োজনীয় অনেক তথ্য দিয়ে থাকি। এই সকল তথ্যগুলো নির্ভরযোগ্য সূত্রের মাধ্যমে কালেক্ট করা হয়।
কুকি সম্মতি
এই ওয়েবসাইটটি আপনাকে একটি ভালো ব্রাউজিং অভিজ্ঞতা দিতে কুকিজ ব্যবহার করে। আমাদের ওয়েবসাইট ব্যবহার করে, আপনি কি কুকিজ ব্যবহারে সম্মত আছেন?
Oops!
It seems there is something wrong with your internet connection. Please connect to the internet and start browsing again.
AdBlock Detected!
We have detected that you are using adblocking plugin in your browser.
The revenue we earn by the advertisements is used to manage this website, we request you to whitelist our website in your adblocking plugin.