ভোটার তালিকা দেখার উপায় | ভোটার লিস্ট বের করার নিয়ম দেখে নিন

ভোটার তালিকা দেখার উপায়

অনেক সহজে আপনার এলাকার ভোটার তালিকা (Voter List) দেখতে পারবেন ঘরে বসেই এবং আপনার ভোটার নাম্বার সহজেই বের করতে পারবেন কম্পিউটার বা মোবাইল দিয়ে। চাইলে আপনি আপডেট ভোটার লিস্ট বের করতে পারবেন। বিভিন্ন কারনে ভোটার লিস্ট আপনার প্রয়োজন হতে পারে। যেমন ভোট দেয়ার সময় বা ভোটার আইডি কার্ড এর মধ্যে নাম ঠিকানা ঠিক আছে কিনা দেখার জন্য। ভোটার তালিকা দেখার দুইটি উপায় রয়েছে। আপনাদেরকে দুইটি উপায় দেখাব আজ। চলুন কথা না বাড়িয়ে শুরু করা যাক...

ভোটার লিস্ট দেখার প্রথম উপায়

আপনার এলাকার ভোটার তালিকা দেখার জন্য প্রথমে আপনার মোবাইল বা কম্পিউটারের যেকোন একটি ব্রাউজার ওপেন করুন এবং বাংলাদেশ জাতীয় তথ্য বাতায়ন ওয়েবসাইটিতে যেতে হবে। লক্ষ্য করুন ওয়েবসাইটটির সবার উপরে কিছু অপশন দেয়া রয়েছে। সেখান থেকে ৮ বিভাগ অপশনে ক্লিক করুন। নিচে দেয়া ছবিতে দেখানো হয়েছে।

বাংলাদেশের ভোটার তালিকা দেখার উপায়


এবার আপনার বিভাগটি বাছাই করুন যে বিভাগের আন্ডারে আপনি ভোটার হয়েছেন। এবার নিচে দেখানো ছবির মত এক এক করে জেলা, উপজেলা, ইউনিয়ন সিলেক্ট করুন।

ভোটার তালিকা ডাউনলোড


এখন আপনার ইউনিয়নের ওয়েবসাইটটি দেখাবে। সেখান থেকে “বিভিন্ন তালিকা” সিলেক্ট করুন আপনার ইউনিয়নের ভোটার তালিকা দেখার জন্য। সেখান থেকে ভোটার তালিকা বা চূড়ান্ত ভোটার তালিকায় ক্লিক করে আপনার এলাকার ভোটার তালিকাটি দেখে নিতে পারবেন। নিচে দেয়া ছবিটি লক্ষ্য করুন।

কিভাবে ভোটার তালিকা ডাউনলোড করব


সেখানে PDF আকারে দেয়া থাকতে পারে বা জিপ ফাইল আকারে দেয়া থাকতে পারে। ওখান থেকে ডাউনলোড করে নিতে পারবেন আপনার এলাকার ভোটার তালিকাটি। আপনার ইউনিয়নে যদি ছবিসহ ভোটার লিস্ট দেয়া থাকে তাহলে আপনি ছবিসহ ভোটার তালিকা দেখতে পারবেন এবং ছবিসহ ভোটার তালিকা PDF আকারে ডাউনলোড করতে পারবেন।

ভোটার লিস্ট দেখার দ্বিতীয় উপায়

আপনি গুগলে আপনার ইউনিয়নের নাম লিখে সার্চ দিন। প্রথম দিকেই আপনার ইউনিয়নের নাম চলে আসবে। সেখান থেকে আপনার ইউনিয়নটি সিলেক্ট করুন। ইউনিয়ন পরিষদের ওয়েবসাইটের মেনুবার থেকে ভোটার তালিকা সিলেক্ট করুন। সেখানে ভোটার তালিকা থেকে আপনার ইউনিয়নের এবং আপনার ওয়ার্ডের ভোটার তালিকা দেখতে পারবেন। তবে সকল ইউনিয়ন পরিষদের ওয়েবসাইটে ভোটার লিস্ট এড করা হয়নি। তাই আপনার ইউনিয়নে ভোটার লিস্ট নাও থাকতে পারে। তবে আশার কথা হলো অচিরেই বাংলাদেশের সকল ইউনিয়ন পরিষদের ওয়েবসাইটে ভোটার তালিকা দেয়ার উদ্যোগ গ্রহন করা হচ্ছে।

উপরোক্ত দুই উপায়ের যেকোন একটিতেও যদি ভোটার তালিকা না পান, তাহলে আপনাকে উপজেলা পরিষদ বরাবর ৫০০ টাকা ফি সহকারে আবেদন করতে হবে। তখন উপজেলা পরিষদ থেকে সিডি বা পেনড্রাইভ দেয়া হবে, সেখান থেকে ভোটার তালিকা কম্পিউটারে প্রিন্ট করে নিতে পারবেন। ভোটার তালিকা ইউনিয়ন পরিষদ মেম্বার, জরিপের জন্য প্রাইমারি স্কুলের শিক্ষক বা হাইস্কুলের প্রধান শিক্ষক, এদের কাছেও সংরক্ষিত থাকে। সেখান থেকেও আপনি ভোটার তালিকা সংগ্রহ করতে পারেন।

আরও পড়ুন: ভোটার আইডি কার্ড চেক ও অনলাইন কপি ডাউনলোড করার নিয়ম

পরবর্তী পোস্ট পূর্ববর্তী পোস্ট
মন্তব্য নেই
মন্তব্য যোগ করুন
comment url