মশার উপদ্রব থেকে বাঁচতে কিছু ঘরোয়া কার্যকরী উপায়!

মশার উপদ্রব থেকে বাঁচতে কিছু ঘরোয়া উপায়





ঝড় বৃষ্টি শেষ হওয়ার আগেই মশার উপদ্রব শুরু হয়েছে। জনজীবন প্রায় অসহনীয়!  সবাই খুব উদ্বেগ নিয়ে সময় পার করছে।মশার ক্রমবর্ধমান প্রাদুর্ভাবের কারণে ডেঙ্গু জ্বরের খবরও পাওয়া যাচ্ছে । একটু কল্পনা করুন, যেখানে সারা বিশ্ব বিভিন্ন রোগব্যাধির কারণে জর্জরিত, সেখানে ডেঙ্গু জ্বর যদি প্রতি বছরের মতো পুনরাবৃত্তি করে, তাহলেকি  আমরা এই বিপদ মোকাবেলা করতে পারবো? হয়তো না, এজন্য আমাদের এখন থেকে মশার প্রাদুর্ভাব সম্পর্কে সচেতন হওয়া উচিত। তাই আজ আমরা ঘরেবসেই মশার কামড় থেকে মুক্তি পাওয়ার ৫ টি সহজ উপায় সম্পর্কে কথা বলব।

লবঙ্গ ও লেবু

১)  লবঙ্গ ও লেবু:

হয়তো এই পদ্ধতিটা সবাই কমবেশি জানে। তার পরেও দেখে নেওয়াতে কোন ক্ষতি নেই। লেবুকে অর্ধেক করে কেটে বা চার টুকরো করে তাতে কিছু লবঙ্গ রাখুন। শুধু লবঙ্গের ডগা বাইরে থাকবে। বাকিটুকু থাকবে লেবুর ভিতরে। তারপর ঘরের কোণে এবং জানালার কাছে রাখুন। মশা দূর করার সাথে সাথে মিষ্টি সুগন্ধ ছড়িয়ে পড়বে!

পুদিনার তেল মশার উপদ্রব কমায়

২) পুদিনার তেল মশার উপদ্রব কমায়:

পুদিনা পাতা স্বাস্থ্যের জন্য খুব উপকারী। এতে রয়েছে মেন্থল যা ব্যথা উপশম করতে সাহায্য করে এবং ঠান্ডা থেকে মুক্তি দেয়। আশ্চর্যজনক হলেও সত্য পুদিনার গন্ধ মশা তাড়িয়ে দেয়। জার্নাল অফ বায়োরসোর্স টেকনোলজির একটি গবেষণায় দেখা গেছে যে পুদিনা পাতার মশা তাড়ানোর ক্ষমতা রয়েছে। ১ টি ছোট বোতল নারকেল তেল বা বাদাম তেল নিন এবং এতে কিছু পুদিনা পাতা ডুবিয়ে রাখুন। ২ বা ৩ দিন পর পাতা থেকে তেল বের করে নিতে হবে। আর যদি আপনি তেল বানাতে না চান তাহলে উপরের ঘরে পুদিনা পাতা জ্বালিয়ে গরম পানির বাষ্পও দিতে পারেন এবং এই তেল মশা তাড়াতেও ব্যবহার করা হয়।


রসুনের স্প্রে

৩) রসুনের স্প্রে:

আমরা সবাই জানি যে রসুনের আছে অনেক স্বাস্থ্য উপকারিতা । কিন্তু আপনি কি জানেন যে রসুন পোকামাকড় এবং মাকড়সা নিয়ন্ত্রণেও কার্যকর! আপনি আরও জেনে অবাক হবেন যে মধ্যযুগে ইউরোপের লোকেরাও প্লেগ দমনে রসুন ব্যবহার করত এবং আমাদের প্রাচীন সভ্যতায়, রসুন পোকামাকড় এবং মাকড়সা নিয়ন্ত্রণে ব্যবহৃত হত। 

মশার উপদ্রব এড়াতে আপনি বাড়িতে রসুনের স্প্রেও ব্যবহার করতে পারেন। এই রসুন স্প্রে ঘরে বসে খুব সহজেই তৈরি করা যায়। কিছু রসুনের খোসা ছাড়িয়ে তা পেস্ট করে নিন এবং ১ কাপ বা ১.৫ কাপ পানিতে সিদ্ধ করুন। তারপর একটি সুতি কাপড় দিয়ে ছেকে নিন এবং এই মিশ্রণটি একটি স্প্রে বোতলে ভরে দরজা, জানালা, ঘরের কোণ ইত্যাদিতে স্প্রে করুন। আমি আশা করি আপনি মশার অত্যাচার থেকে সহজে বাঁচতে পারবেন।

আরও পড়ুন- সুস্থ থাকার কিছু কার্যকর উপায় ও পরামর্শ

মশার উপদ্রব থেকে বাঁচতে তুলসি পাতার ব্যবহার

৪) মশার উপদ্রব থেকে বাঁচতে তুলসি পাতার ব্যবহার: 

সাধারণত আমরা সর্দি -কাশির জন্য তুলসী ব্যবহার করি। কিন্তু জার্নাল অফ প্যারাসিটোলজি রিসার্চ -এর একটি গবেষণায় দেখা গেছে, মশার লার্ভা এবং মশা তাড়াতে তুলসী খুবই কার্যকরী উপাদান। সুতরাং, আপনি কিছু তুলসী পাতা পানিতে সেদ্ধ করে স্প্রে করতে পারেন । এতে ঘরের মশা চলে যাবে।


মশার উপদ্রব থেকে বাঁচতে নিম তেল

৫) মশার উপদ্রব থেকে বাঁচতে নিম তেল:

অ্যালার্জি এবং সংক্রমণের জন্য নিম তেল সহজেই ব্যবহার করা হয়। যাইহোক, আমরা মশা বা পোকামাকড় থেকে নিজেদের রক্ষা করার জন্য নিম তেল ব্যবহার করতে পারি । কারণ, নিমের তেলও একটি প্রাকৃতিক মশা তাড়ক। মশা তাড়ানো এবং ত্বকের যত্ন উভয়ই হবে! যদি আপনার বাড়িতে বাজারের নিমের তেল থাকে তাহলে আপনি এটি ব্যবহার করতে পারেন। 

একটি মন্তব্য পোস্ট করুন

নবীনতর পূর্বতন