ফুটবল বিশ্বকাপ কোন দেশ কতবার নিয়েছে এক নজরে দেখে নেয়া যাক

ফুটবল বিশ্বকাপ কোন দেশ কতবার নিয়েছে
ফুটবল বিশ্বকাপ

বিশ্বের সবচেয়ে বড় আন্তর্জাতিক আসর বলা হয় ফুটবল বিশ্বকাপকে। বাছাই পর্বের মাধ্যমে বিশ্বের সেরা সব ফুটবল লড়াকু দেশগুলো নির্বাচন করা হয় এই বিশ্বকাপে। প্রথম বিশ্বকাপ আয়োজিত হয় ১৯৩০ সালে উরুগুয়েতে। সেই থেকে প্রতি চার বছর পরপর ফুটবল বিশ্বকাপের আয়োজন করা হয়। দ্বিতীয় বিশ্বযুদ্ধের কারণে ১৯৪২ এবং ১৯৪৬ সালে ফুটবল বিশ্বকাপ বন্ধ ছিলো। অর্থাৎ ১৯৩০ সাল থেকে এই পর্যন্ত মোট ২১টি আসর জমেছে  ফুটবল বিশ্বকাপের। এবার কাতারে ২১ নভেম্বর ২২তম ফুটবল বিশ্বকাপের আয়োজন করা হয়েছে। যার ফাইনাল হয়েছে ১৮ ডিসেম্বর ২০২২ইং তারিখ।

এপর্যন্ত মাত্র ৮টি দেশ বিশ্বকাপের শিরোপা অর্জন করতে পেরেছে। তার মধ্যে ৫টি দেশ একাধিকবার বিশ্বকাপের শিরোপা অর্জন করেছে। ব্রাজিল ৫ বার, ইতালি ৪ বার, জার্মানি ৪ বার, আর্জেন্টিনা ৩ বার, উরুগুয়ে ২ বার, ফ্রান্স ২ বার, ইংল্যান্ড ১ বার, স্পেন ১ বার ফুটবল বিশ্বকাপ জয় করেছে।

ব্রাজিল ৫ বার

এখন পর্যন্ত ব্রাজিল বিশ্বকাপের ইতিহাসে সবচেয়ে সফল দল। অর্জন করেছে ৫টি শিরোপা। ব্রাজিল একমাত্র দল, যারা সবগুলো আসরে বিশ্বকাপ খেলতে পেরেছে। অন্যরা কোনও না কোন বার বাছাই পর্বে বাদ গিয়েছে। ২১টি ফুটবল বিশ্বকাপের মধ্যে ৭টিতেই তারা ফাইনাল পর্যন্ত গিয়েছে এবং শিরোপা অর্জন করেছে ৫টিতে। ২০০২ সালে সর্বশেষ জয় লাভ করে জার্মানিকে হারিয়ে।

ইতালি ৪ বার

এপর্যন্ত ইতালি ৬ বার বিশ্বকাপ ফাইনালে খেলেছে এবং ৪ বার শিরোপা অর্জন করতে পেরেছে। চেকোস্লোভাকিয়ার বিপক্ষে ২-১ গোলে প্রথম জয় পায় স্বাগতিক ইতালি। দ্বিতীয় শিরোপা ঘরে আনতে তাদের অপেক্ষা করতে হয় ৪৪টি বছর। সর্বশেষ তারা ২০০৬ সালে ফ্রান্সকে হারিয়ে চতুর্থবারের মত জয় লাভ করে।

জার্মানি ৪ বার

ফুটবল বিশ্বকাপে সবচেয়ে বেশি ফাইনাল খেলার সুযোগ পেয়েছে জার্মানি। এপর্যন্ত জার্মান ৮ বার বিশ্বকাপ ফুটবল ফাইনাল খেলেছে এবং চারটিতে বিজয় অর্জন করেছে। ১৯৫৪ সালে সুইজারল্যান্ড বিশ্বকাপে প্রথম বিশ্বকাপের কৃতিত্ব অর্জন করে এই দেশটি। সর্বশেষ ২০১৪ সালে ২৪ বছর পর চতুর্থ শিরোপা লাভ করতে পারে জার্মান।

আর্জেন্টিনা ৩ বার

এই দেশটি এপর্যন্ত ৬ বার ফুটবল বিশ্বকাপ ফাইনালে উঠেছে এবং শিরোপা অর্জন করতে পেরেছে তিনবার। নেদারল্যান্ডসকে হারিয়ে ১৯৭৮ সালে প্রথম বিশ্বকাজের স্বাদ নেয় আর্জেন্টিনা। দিয়েগো ম্যারাডোনার নেতৃত্বে দ্বিতীয় এবং ২০২২ সালে লিওনেল মেসির হাত ধরে তৃতীয়বার ফুটবল বিশ্বকাপের শিরোপা অর্জন করেছে ফ্রান্সকে হারিয়ে। ১৯৮৬ সালে কোয়ার্টার ফাইনালে ম্যারাডোনার ‘হ্যান্ড অব গড’ গোলটি করে ইংলিশদের হারায় ।

উরুগুয়ে ২ বার

ফুটবল বিশ্বকাপে দুইবার ফাইনাল খেলে দুইবারই কাপ অর্জন করেছে উরুগুয়ে। আর্জেন্টিনাকে ৪-২ গোলে হারিয়ে প্রথম ট্রফি ছিনিয়ে নেয় এই দেশটি। ১৯৫০ সালে তারা দ্বিতীয়বারের মত জয় লাভ করে।

ফ্রান্স ২ বার

নিজেদের মাটিতে ১৯৯৮ সালে অনুষ্ঠিত ফুটবল বিশ্বকাপের প্রথম শিরোপা জিতে ফ্রান্স। জিনেদিন জিদানের জোড়া গোলে ৩-০ ব্যবধানে ব্রাজিলের বিরুদ্ধে জয় লাভ করে। রাশিয়ার মস্কো শহরে অনুষ্ঠিত ফুটবল বিশ্বকাপে ক্রোয়েশিয়াকে হারিয়ে দ্বিতীয়বারের মত শিরোপা লাভ করে ফ্রান্স।

ইংল্যান্ড ১ বার

আধুনিক বিশ্বকাপের আবিস্কারক হিসেবে দাবি করে ইংল্যান্ড, কিন্তু তারা একবারের বেশি ট্রফি অর্জন করতে পারেনি। পশ্চিম জার্মানিকে হারিয়ে ১৯৬৬ সালে প্রথম ফুটবল বিশ্বকাপ অর্জনের খাতায় নাম লেখায় ইংল্যান্ড। এখন পর্যন্ত আর কোন কাপ নিতে পারেনি এই দেশটি।

স্পেন ১ বার

২০১০ সালে দক্ষিণ আফ্রিকা বিশ্বকাপে ১ম জয় অর্জন করে স্পেন। সেবার তারা নেদারল্যান্ডকে ১-০ গোলে হারিয়ে দেয় এবং প্রথমবারের মত ট্রফির স্বাদ গ্রহন করে। এখন পর্যন্ত এই দেশটি আর কোন কাপ ঘরে তুলতে পারেনি। 

আরও পড়ুন: ফিফা ফুটবল বিশ্বকাপ ২০২২ সময়সূচী

পরবর্তী পোস্ট পূর্ববর্তী পোস্ট
মন্তব্য নেই
মন্তব্য যোগ করুন
comment url