নতুন পোষ্টের বিজ্ঞপ্তি পেতে চাইলে সাবস্ক্রাইব করুন!

স্মার্ট কার্ড চেক | স্মার্ট কার্ড চেক করার নিয়ম

smart card check

স্মার্ট কার্ড চেক (smart card check) সম্পর্কে আজকের এই পোস্টটি। যারা নতুন ভোটার হয়েছেন বা স্মার্ট কার্ডটির তথ্য সংশোধনের জন্য আবেদন করেছেন, এই পোস্টের মাধ্যমে জানতে পারবেন কোন অবস্থায় আপনার স্মার্ট কার্ডটি রয়েছে। অনেকেই জানেন না আদও আপনার স্মার্ট কার্ডটি হাতে পাওয়ার জন্য রেডি, নাকি এখনো প্রক্রিয়াধীন রয়েছে? আবেদনটি গ্রহন করা হয়েছে, নাকি রিজেক্ট করে দেয়া হয়েছে? এই সমস্যার সমাধান নিয়ে আসলাম আপনাদের মাঝে। এখন কষ্ট করে কম্পিউটার দোকানে যেয়ে টাকা খরচ করে আপনার এনআডি কার্ডের ডেলিভারির তারিখ ও সংশোধনের প্রক্রিয়া জানতে হবে না। ঘরে বসেই স্মার্ট কার্ডের ডেলিভারির তারিখ এবং স্মার্ট কার্ডটি কোথায় এবং কোন অবস্থায় আছে জানতে পারবেন।

দুইটি পদ্ধতিতে আপনি আপনার স্মার্ট কার্ড চেক করতে পারবেন। প্রথমটি হলো অনলানের মাধ্যমে স্মার্ট কার্ড স্ট্যাটাস (smart card status) জানা এবং দ্বিতীয়টি হলো মোবাইলের ম্যাসেজের মাধ্যমে স্মার্ট কার্ড স্ট্যাটাস জানা। স্মার্ট কার্ডটি কখন কোথা থেকে সংগ্রহ করতে হবে এই স্মার্ট কার্ড চেকের মাধ্যমে জানতে পারবেন। স্মার্ট কার্ড বিতরণের তারিখ ঘোষনা করার পর আমাদের দেখানো নিয়মে আপনি আপনার বক্স আইডি এবং ক্যাম্প আইডি বের করতে পারবেন। আরোও জানতে পারবেন আপনার স্মার্ট কার্ডটি কমপ্লিট হয়েছে কি না এবং কোথা হতে কার্ডটি সংগ্রহ করতে হবে। তো চলুন শুরু করা যাক....

স্মার্ট কার্ড স্ট্যাটাস বা চেক করবেন যেভাবে

প্রথম পদ্ধতি হলো আপনাকে বাংলাদেশ নির্বাচন কমিশনের ওয়েব সাইটে যেতে হবে। নির্বাচন কমিশনের ওয়েব সাইটে আপনার ফরম নম্বরটি এবং জন্ম তারিখ দিলেই আপনি আপনার স্মার্ট কার্ড সম্পর্কে সকল তথ্য জানতে পারবেন। একই সিস্টেমে পুরাতন এনআইডি প্রাপ্ত ব্যক্তিরাও জানতে পারবেন আপনার স্মার্ট কার্ডের আবেদন একসেপ্ট হয়েছে কি না এবং কোথা থেকে তা সংগ্রহ করতে হবে। তারপর আপনাকে একটি নির্দেশনা অনুসরণ করতে হবে এবং সবকিছু সঠিকভাবে ফিলাপ করতে হবে।

বাংলাদেশ নির্বাচন কমিশন লিংক services.nidw.gov.bd/nid-pub/card-status

স্মার্ট কার্ড চেক


উপরে দেয়া বাংলাদেশ নির্বাচন অফিসের লিংকে প্রবেশ করুন এবং নিচে দেয়া নির্দেশনা অনুসরণ করুন।  এবার আপনার নিকট যে ভোটার স্লিপটি রয়েছে তার মধ্যে একটি ফরম নম্বর রয়েছে। আর যদি আপনি আপনার এনআইডি কার্ডের সংশোধন করতে আবেদন করে থাকেন এবং আপনার নিকট পুরাতন কার্ডটি থেকে থাকে তাহলে “জাতীয় পরিচয়পত্র নম্বর/ফর্ম নম্বর” এই ঘরে আপনার ভোটার স্লিপের ফরম নম্বরটি বা আপনার নিকটে থাকা এনআইডি কার্ডের নম্বরটি দিন। মনে রাখবেন আপনার পুরাতন এনআইডি কার্ডটি যদি ১৪ সংখ্যার হয়ে থাকে তাহলে তার পূর্বে আপনার জন্মসাল যোগ করে ১৭ সংখ্যার করে দিতে হবে। যেমন কারো এনআইডি কার্ডের নম্বর হলো ১২৩৪৫৬৭৮৯১০১১২ যা ১৪ সংখ্যার। উক্ত নম্বরের পূর্বে জন্ম সাল দিতে হবে। ধরুন আপনার জন্ম সাল ১৯৯৪ ইং, তাহলে আপনার ১৭ ডিজিটের এনআইডি নম্বরটি হবে ১৯৯৪১২৩৪৫৬৭৮৯১০১১২। এনআইডি নম্বর দেয়ার পর এবার ভোটার আইডির ফরম ফিলাপ করার সময় যে জন্ম তারিখটি দিয়েছিলেন তা জন্ম তারিখের ঘরে দিতে হবে। জন্ম তারিখ ভুল দিলে তথ্য দেখাবে না। তাই সঠিক জন্ম তারিখটি দিতে হবে। তারও নিচে একটি ক্যাপচা দেখাবে সেটি ভালোভাবে লক্ষ্য করুন এবং নিচের ঘরে হবহু দিতে হবে। দেখতে সমস্যা হলে জুম করে নিন। সবকিছু সঠিকভাবে দেয়ার পর এবার সাবমিট বাটনে ক্লিক করুন।

এবার আপনার সকল তথ্য দেখাবে। স্ট্যাটাসের ঘরে দেখাবে আপনার স্মার্ট কার্ডটি কমপ্লিট হয়েছে কি না, তার পাশে একটি বক্স আইডি, আপনার ঠিকানা, ভোটার এলাকা এবং Contact Address এর ঘরে কোথা থেকে স্মার্ট কার্ডটি সংগ্রহ করতে হবে তা দেয়া থাকবে। এবার Ctrl+P চেপে প্রিন্ট করে নিন।

স্মার্ট কার্ড চেক করার দ্বিতীয় পদ্ধতি

স্মার্ট কার্ড চেক করার জন্য আপনার মোবাইলের ম্যাসেজ অপশনে যেতে হবে। ম্যাসেজ অপশনে গিয়ে SC>Space<NID Number লিখে 105 নম্বরে পাঠিয়ে দিতে হবে। যেমন: SC 9582772044 এভাবে লিখে 105 নম্বরে পাঠাতে হবে। যদি ফিরতি ম্যাসেজে Your card is ready to deliver আসে তাহলে বুঝতে হবে আপনার স্মার্ট কার্ডটি হয়েগেছে। আর যদি ফিরতি ম্যাসেজ আসে Your card distribution date is not scheduled yet, please try later তাহলে বুঝতে হবে স্মার্টকার্ড বিতরণের তারিখ ও স্থান এখনও নির্ধার করা হয়নি।

আরও পড়ুন: ভোটার আইডি কার্ড চেক ও অনলাইন কপি ডাউনলোড করুন

About the Author

আমাদের এই ওয়েব সাইটে জানা ও অজানা, ভ্রমণ, রেসিপি, পুষ্টি, স্বাস্থ্য পরামর্শ, বিভিন্ন প্রাকারের হিসাব নিকাশ ও আবেদন, ভূমি জরিপ এবং দৈনন্দিনের জন্য প্রয়োজনীয় অনেক তথ্য দিয়ে থাকি। এই সকল তথ্যগুলো নির্ভরযোগ্য সূত্রের মাধ্যমে কালেক্ট করা হয়।
কুকি সম্মতি
এই ওয়েবসাইটটি আপনাকে একটি ভালো ব্রাউজিং অভিজ্ঞতা দিতে কুকিজ ব্যবহার করে। আমাদের ওয়েবসাইট ব্যবহার করে, আপনি কি কুকিজ ব্যবহারে সম্মত আছেন?
Oops!
It seems there is something wrong with your internet connection. Please connect to the internet and start browsing again.
AdBlock Detected!
We have detected that you are using adblocking plugin in your browser.
The revenue we earn by the advertisements is used to manage this website, we request you to whitelist our website in your adblocking plugin.