গরুর মাংস ভুনা রান্নার রেসিপি এবং প্রয়োজনীয় উপকরণ সহ সহজে গরুর মাংস রান্নার রেসিপি

গরুর মাংস ভুনা
মাংস ভুনা

গরুর মাংস রান্না করতে অনেক রকম মসলা ব্যবহার করা হয়। এই মসলার ব্যবহারের কারণে গরুর মাংসের স্বাদ কয়েকগুনে বেড়ে যায়। কিন্তু কোন মসলা কতটুকু ব্যবহার করতে হবে তা অনেকের জানা নেই। তাই আমরা আজকে আপনাদেরকে দেখাবো গরুর মাংস ভুনা করতে কি পরিমান মসলা ব্যবহার করতে হয় এবং অন্যান্য উপকরণগুলো কতটুকু এবং কিভাবে ব্যবহার করতে হবে।
 

ভুনা রান্না করতে যা যা উপকরণ লাগবে

১। গরুর মাংস দেড় কেজি।
২। রসুন বাটা ২ চা চামচ।
৩। পেঁয়াজ বাটা ২ কাপ।
৪। আদা বাটা ২ চা চামচ। 
৫। লবণ পরিমান মত।
৬। মরিচের গুঁড়া ১.৫ চা চামচ।
৭। হলুদের গুঁড়া ১.৫ চা চামচ।
৮। ধনিয়ার গুঁড়া ১.৫ চা চামচ।
৯। জিরার গুঁড়া ২ চা চামচ।
১০। গরম মসলা গুঁড়া ১ চা চামচ।
১১। গোল মরিচের গুঁড়া হাফ চা চামচ।
১২। লবঙ্গ ৬-৭টা। 
১৩। কাঁচামরিচ ৪-৫টা।
১৪। এলাচ ৬-৭ টা।
১৫। দারুচিনি ৩-৪ টুকরো।
১৬। তেজপাতা ৪ টা।
১৭। টমেটো ১.৫ কাপ। 
১৮। টক দই আধা কাপ। 
১৯। ঘি হাফ কাপ।


প্রস্তুত প্রণালী

ভালোভাবে ধুয়ে গরুর মাংসটির সম্পূর্ণ পানি ঝড়ে যাওয়া পর্যন্ত অপেক্ষা করুন। তারপর তেল, পেঁয়াজ, রসুন, আদা, হলুদ, ধনিয়া, মরিচের গুঁড়া, জিরা, লবণ, ঘি, গোলমরিচ, লবঙ্গ, টক দই দিয়ে ভালোভাবে মাংসগুলো মেখে নিন। এবার ৩০ থেকে ৪০ মিনিটের জন্য ফ্রিজে রেখে দিন। এতে করে মাংসটা ভালোভাবে ম্যারিনেট হয়ে যাবে।

একটি প্যানে সামান্য তেল দিয়ে একটু গরম করে নিতে হবে, তারপর ম্যারিনেট করা মাংসটা তাতে দিয়ে একটু নাড়াচাড়া করুন। মাঝারি আঁচে ১৫ থেকে ২০ মিনিট রান্না করুন। দেখবেন মাংস থেকে অনেকটা পানি বের হয়েছে। তাই এখন পানি দেয়ার দরকার নেই। দারুচিনি, তেজপাতা, এলাচগুলো দিয়ে, মাংসটা ভালোভাবে নেড়ে দিয়ে ঢাকনা দিয়ে ঢেকে রাখুন। আরও ২০ থেকে ২৫ মিনিট রেখে দিতে হবে এবং মাঝে মাঝে নেড়ে দিতে হবে। না হয় পাতিলের তলায় লেগে যাবে। ২০ থেকে ২৫ মিনিট রান্না করার পর ঝোল শুকিয়ে আসলে তাতে টমেটো দিয়ে দিন এবং একটু নাড়াচাড়া করুন। এবার ১ গ্লাস গরম পানি দিয়ে একটু মাংসগুলো উলটপাল করে নিন এবং ঢাকনা দিয়ে ঢেকে রাখুন। পাঁচ মিনিট পর গরম মসলা ও কাঁচা মরিচ দিয়ে আবারও একটু নাড়াচাড়া করে মাংসটা ঢেকে দিন। চুলার আঁচ মাঝারি রাখতে হবে, যাতে আস্তে আস্তে সেদ্ধ হয় এবং পুড়ে না যায়। মাঝে মাঝে ঢাকনা উঠিয়ে নেড়ে দিতে হবে। গরুর মাংস সেদ্ধ হয়ে এলে নামিয়ে নিন। ব্যাস হয়ে গেল গরুর মাংস ভুনা রান্না।

আরও পড়ুন: কেএফসির চিকেন রেসিপি ঘরেই তৈরি করুন KFC chicken recipe

Post a Comment

Previous Post Next Post