নতুন পোষ্টের বিজ্ঞপ্তি পেতে চাইলে সাবস্ক্রাইব করুন!

অনলাইন জন্ম নিবন্ধন যাচাই | জন্ম নিবন্ধন যাচাই অনলাইন চেক

অনলাইন জন্ম নিবন্ধন যাচাই


জন্ম নিবন্ধন অনলাইন চেক করার নিয়ম জানতে পারবেন আজকের এই আর্টিকেল থেকে। বর্তমানে জন্ম নিবন্ধন (birth certificate) একটি গুরুত্বপূর্ণ বিষয়। বিভিন্ন কাজে জন্ম নিবন্ধন দাখিল করতে হয়। জন্ম নিবন্ধন কোথাও দাখিল করলেই হয় না, সেই জন্ম নিবন্ধনটি অবশ্যই অনলাইন কৃত হতে হয়। কিন্তু জন্ম নিবন্ধনটি অনলাই কৃত কিনা তা অনেকেই জানেন না। কারণ ২০১৪ সালের পরে যারা জন্ম নিবন্ধন করেছেন তাদের জন্ম নিবন্ধন সাধারণত অনলাইন করা রয়েছে। তার পূর্বে যারা জন্ম নিবন্ধন করেছেন, তাদের বেশিরভাগ জন্ম নিবন্ধন অনলাইন করা হয়নি। 

জন্ম নিবন্ধন অনলাইন করা হলেও তথ্যের মধ্যে অনেক ভুল রয়েছে। অনেকের নিজের নাম ভুল, অনেকের বাবার নামে ভুল, অনেকের মায়ের নামে ভুল। অনেকের আবার স্থায়ী ঠিকানা বা বর্তমান ঠিকানায় অনেক ভুল রয়েছে। অনেকের আবার জন্ম নিবন্ধন নম্বরে ভুল রয়েছে। অর্থাৎ ইউনিয়ন অফিস থেকে হার্ড কপির যে জন্ম নিবন্ধনটি দেয়া হয়েছে তার ১৭ ডিজিটের নম্বর ভুল দেয়া রয়েছে। অনেকের জন্ম নিবন্ধন নম্বর ১৭ ডিজিটের বদলে ১৫ অথবা ১৬ ডিজিটের দেয়া রয়েছে। এক কথায় আগের জন্ম নিবন্ধনগুলোতে ভুলের কোন শেষ নেই। এই জন্য আপনার জন্ম নিবন্ধনটিতে কোন ভুল রয়েছে কিনা তা অনলাইনে যাচাই করে দেখা প্রয়োজন। এমনটিও দেখা গেছে যে, হার্ড কপির জন্ম নিবন্ধনে সকল তথ্য সঠিক রয়েছে, কিন্তু অনলাইনে তথ্য ভুল রয়েছে। এই জন্য সকলের উচিৎ অনলাইন জন্ম নিবন্ধন যাচাই (birth certificate check online bd) করে দেখা। যাতে কোন ভুল থাকলে তা এখনি সংশোধন করা যায়। কারন এখন সংশোধন করা যতটা সহজ ভবিষ্যতে আর ততটা সহজ থাকবে না।

তবে অনেকের জন্ম নিবন্ধন এখনো অনলাইন করা হয়নি। হার্ড কপি থাকলেও সেই জন্ম নিবন্ধনটি অনলাইনে এনটি করা হয়নি। এই সমস্যার সমাধান নিয়ে আসলাম আপনাদের মাঝে। অনলাইন জন্ম নিবন্ধন যাচাই এখন আপনার হাতের কাছেই রয়েছে। আপনি আপনার মোবাইল কিংবা কম্পিউটারের মাধ্যমে সহজেই জানতে পারবেন আপনার জন্ম নিবন্ধনটি অনলাইনে রয়েছে কি না। চলুন কথা না বাড়িয়ে জেনে নেই কিভাবে অনলাইনে জন্ম নিবন্ধন যাচাই করতে হয়?

অনলাইন জন্ম নিবন্ধন যাচাই Click Here

প্রথমে উপরে দেয়া লিংকে যেতে হবে। তারপর Rirth Registration Number এই ঘরে আপনার ১৭ ডিজিটের নম্বরটি দিতে হবে এবং Date of Birth এই ঘরে আপনার জন্ম তারিখটি দিতে হবে। আপনার জন্ম নিবন্ধনটি যদি ১৭ ডিজিটের কম হয়, তাহলে আপনি অনলাইনে যাচাই করতে পারবেন না। আপনাকে ইউনিয়ন পরিষদে যেয়ে সেই নিবন্ধন কার্ডটি ১৭ ডিজিটের করে আনতে হবে। ১৭ ডিজিটের নম্বরটি দেয়ার পর এবার বছর-মাস-দিন (YYY-MM-DD) এভাবে ডেস চিহ্ন দিয়ে দিয়ে বছর, মাস ও দিন লিখতে হবে। The answer is এই ঘরের উপরে দেয়া ক্যাপচার ফলাফলটি দিতে হবে। তারপর Search বাটনে ক্লিক করুন। সবকিছু ঠিক থাকলে অনলাইনে আপনার জন্ম নিবন্ধনটি দেখাবে। যদি অনলাইনে না থাকে তাহলে বুঝবেন আপনার জন্ম নিবন্ধনটি অনলাইন করা নেই। অতএব দ্রুত আপনার জন্ম নিবন্ধনটি অনলাইন করতে হবে। বুঝতে কোন সমস্যা হলে কমেন্ট বক্সে কমেন্ট করুন।

আরও পড়ুন: জন্ম নিবন্ধন সংশোধন

আরও পড়ুন: অনলাইন জন্ম নিবন্ধন যেভাবে করবেন।

About the Author

আমাদের এই ওয়েব সাইটে জানা ও অজানা, ভ্রমণ, রেসিপি, পুষ্টি, স্বাস্থ্য পরামর্শ, বিভিন্ন প্রাকারের হিসাব নিকাশ ও আবেদন, ভূমি জরিপ এবং দৈনন্দিনের জন্য প্রয়োজনীয় অনেক তথ্য দিয়ে থাকি। এই সকল তথ্যগুলো নির্ভরযোগ্য সূত্রের মাধ্যমে কালেক্ট করা হয়।
কুকি সম্মতি
এই ওয়েবসাইটটি আপনাকে একটি ভালো ব্রাউজিং অভিজ্ঞতা দিতে কুকিজ ব্যবহার করে। আমাদের ওয়েবসাইট ব্যবহার করে, আপনি কি কুকিজ ব্যবহারে সম্মত আছেন?
Oops!
It seems there is something wrong with your internet connection. Please connect to the internet and start browsing again.
AdBlock Detected!
We have detected that you are using adblocking plugin in your browser.
The revenue we earn by the advertisements is used to manage this website, we request you to whitelist our website in your adblocking plugin.