ডিগ্রী ও ফাজিল শ্রেণির শিক্ষর্থীরা ঘরে বসে উপবৃত্তির আবেদন করবেন যেভাবে

ফাজিল ও ডিগ্রির উপবৃত্তির আবেদন
 উপবৃত্তি




উপবৃত্তি প্রাপ্তির কিছু শর্তাবলি : 

১. উপবৃত্তি প্রাপ্তির জন্য শিক্ষার্থীকে ডিগ্রী (পাস)/ফাজিল পর্যায়ে অধ্যয়নরত নিয়মিত শিক্ষার্থী হতে হবে। 
২. নিয়মিত শিক্ষার্থী হিসেবে শ্রেণিকক্ষে  উপস্থিত থাকতে হবে। 
৩. উপবৃত্তি প্রাপ্তির জন্য নির্বাচিত শিক্ষার্থীর অভিভাবকের বার্ষিক আয় মোট ১,০০,০০০/- (এক লক্ষ) টাকার কম হতে হবে। 
৪. অভিভাবক/পিতামাতার মোট জমির পরিমাণ সিটি কর্পোরেশন এলাকায় বসবাসকারী ০.০৫ (পাঁচ) শতাংশ এবং অন্যান্য এলাকায় ০.৭৫ (পঁচাত্তর) শতাংশের কম জমি থাকতে হবে।
৫. কোন শিক্ষার্থী সর্বশেষ পরীক্ষায় সকল বিষয়ে পাশ না করলে উপবৃত্তির জন্য আবেদন করতে পারবে না।
৬. এই সফটওয়্যারটিতে স্নাতক (অনার্স) এর কোন শিক্ষার্থী আবেদন করতে পারবে না।

বি:দ্র: সকল তথ্য আগে ভালোভাবে পড়েনিন, তারপর আবেদন করুন। সকল তথ্য ইংরেজিতে দিতে হবে।
ফাজিল ও ডিগ্রি উপবৃত্তির আবেদন



নিচে দেয়া লিংকের মাধ্যমে প্রবেশ করতে হবে এবং সবার উপরের ডান দিকের ইংরেজি/বাংলা অপশন থেকে বাংলা ভাষাটি সিলেক্ট করুন এবং ছবিতে মার্ক করা নিবন্ধন আইকনের স্থানে ক্লিক করে প্রথমে নিবন্ধন করতে হবে। 

আপনি যদি ডিগ্রী (পাস) হয়ে থাকেন, তাহলে ডিগ্রী পাস সিলেক্ট করুন। আর যদি আপনি ফাজিল শ্রেণির শিক্ষার্থী হয়ে থাকেন তাহলে ফাজিল আইকনে সিলেক্ট করুন। তারপর শিক্ষাবর্ষ সিলেক্ট করুন। প্রতিষ্ঠানের অধিভুক্তি থেকে আপনি যে বিশ্ববিদ্যালয়ের আন্ডারে পড়েন সেই বিশ্ববিদ্যালয় সিলেক্ট করুন। ডিগ্রী হলে জাতীয় বিশ্ববিদ্যালয় সিলেক্ট করুন এবং ফাজিল হলে ইসলামি আরবি বিশ্ববিদ্যালয় সিলেক্ট করুন। যদি আপনার প্রতিষ্ঠান ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধিনে হয়ে থাকে তাহলে ঢাকা বিশ্ববিদ্যালয় সিলেক্ট করুন। স্নাতক রেজিস্ট্রেশনের ঘরে আপনার ডিগ্রী/ফাজিলের রেজিস্ট্রেশন নম্বরটি দিন। তারপর বাকি তথ্যগুলো দিন এবং মোবাইলের ঘরে যেকোন একটি মোবাইল নম্বর দিন। I'm not a robot এই ঘরটি সিলেক্ট করুন এবং ছবি আসলে , সেই ছবিতে যা সিলেক্ট করতে বলেছে সেরকম সবগুলো ছবি সিলেক্ট করুন এবং ভেরিফাই বাটনে ক্লিক করুন। আর যদি ছবি না আসে তাহলে নিবন্ধন বাটনে ক্লিক করুন। আপনার নিবন্ধন সম্পূর্ণ হলে আপনাকে পাসওয়ার্ড দিতে বলবে, সেখানে কমে ছয় সংখ্যার পাসওয়ার্ড দিন এবং সেইভ দিন। আপনার নিবন্ধনের কাজ শেষ। এবার শিক্ষার্থীর লগইন অপশনটি সিলেক্ট করুন এবং আপনার ডিগ্রী/ফাজিলের রেজিস্ট্রেশন নম্বর ও পূর্বের দেয়া ছয় সংখ্যার পাসওয়ার্ডটি দিয়ে লগিন করুন। তারপর প্রতিষ্ঠানের নাম, শিক্ষা বর্ষ ও অন্যান্য তথ্য দিয়ে ফরমটি ফিলাপ করুন।
যারা ফাজিল শ্রেণির শিক্ষার্থী ওনারা ডিগ্রির ঘরে BTIS সিলেক্ট করবেন। কিন্তু জন্ম নিবন্ধন নম্বর অবশ্যই দিতে হবে। একাউন্টের ধরন, মোবাইল ব্যাংকিং সিলেক্ট করবেন যারা বিকাশ বা নগদ একাউন্টের মাধ্যমে টাকা পেতে ইচ্ছুক। একাউন্টধারীর নামের ঘরে যার নামে বিকাশ বা নগদ একাউন্টটি রয়েছে তার নাম দিন এবং একাউন্টধারীর জাতীয় পরিচপত্রের ঘরে তার NID নম্বর দিন। পোস্ট কোড NID কার্ড এর পেছনে পাবেন। শিক্ষার্থীর ছবি অবশ্যই ৩০০*৩০০ মেগা পিক্সেল এবং ১০০ কেবির কম হতে হবে। পরিবারের মোট ভূমির পরিমাণ ০.৭৫  শতকের নিচে হতে হবে, না হয় আপনি উপবৃত্তির আওতাভুক্ত নন বলে বিবেচিত হবেন। 

আবেদন লিংক: এখানে ক্লিক করুন

সতর্কতা: কনফার্ম করার আগে অবশ্যই আপনার তথ্য সঠিক আছেকিনা যাচাই করেনিন। একবার কনফার্ম করে ফেললে আর এডিট করতে পারবেন না।



Post a Comment

Previous Post Next Post