বালি, মাটি, কনক্রিট বা পাথর মাপার সহজ পদ্ধতি, নিজেই বালি ও পাথরের সিএফটি বাহির করুন

বালি, মাটি, কনক্রিট বা পাথর মাপার সহজ পদ্ধতি

 

বালি, মাটি ও পাথর মাপার সহজ পদ্ধতি:

আমরা বিভিন্ন স্থানের গর্ত ভরাট করার জন্য ড্রেজারে মাটি কেটে থাকি। তখন যায়গাটা কতটুকু রয়েছে তা মাপতে হয় এবং ঐমাপ অনুযায়ী ড্রেজার মালিককে টাকা পরিশোধ করতে হয়। আপনি যদি না জানেন কিভাবে মাটি বা বালি মাপতে হয়, তাহলে ড্রেজার মালিক আপনাকে বোকা বানিয়ে আপনার থেকে অধিক টাকা হাতিয়ে নিতে পারে। এছাড়াও বিল্ডিং বা বিভিন্ন স্থাপনার জন্য বালি ও কনক্রিট বা পাথর ক্রয় করতে হয়। তখনও ঐ বালি,  কনক্রিট বা পাথর মাপার প্রয়োজন হয়। আপনি যদি মাপ জানেন, তাহলে আপনার বালি, কনক্রিট বা পাথর আপনি হিসাব করে আনতে পারবেন এবং আপনাকে পরিমানে কম দিতে পারবে না। এই জন্য আজকে আমরা জানবো কিভাবে বালি, মাটি ও কনক্রিট বা পাথর মাপতে হয়। 

বালি, মাটি, কনক্রিট বা পাথর মাপার নিয়ম:

প্রথমে আপনি একটি লম্বা ফিতা নিন এবং উপরের ছবিটিরনেয় বালি, মাটি ও কনক্রিট বা পাথর এর সমতল স্তূপটির দৈর্ঘ্য, প্রস্থ ও উচ্চতা মেপে নিন।

তারপর দৈর্ঘ্য × প্রস্থ × উচ্চতা গুণ করুন এবং ঐ গুণফলকে ১০০০ দ্বারা ভাগ করুন। তাহলে আপনি পেয়ে যাবেন কত সিএফটি মাটি, বালি বা কনক্রিট বা পাথর রয়েছে। 

যেমন: যায়গাটির দৈর্ঘ্য ২০০ ফুট, প্রস্থ ১৫০ ফুট এবং উচ্চতা ৫ ফুট । তাহলে ফলাফল আসবে , ২০০×১৫০×৫=১,৫০,০০০ বর্গফুট । 
এবার ১,৫০,০০০ বর্গ ফুটকে ১,০০০ দিয়ে ভাগ করতে হবে। 
১,৫০,০০০ ÷ ১,০০০ = ১৫০ সিএফটি মাটি, বালি বা পাথর রয়েছে।
সূত্র: দৈর্ঘ্য × প্রস্থ × উচ্চতা ÷ ১০০০ = সিএফটি


বি:দ্র: তবে গ্রামের মানুষ এই সিএফটিকে মাটির বেলায় হাজার বলে অর্থাৎ ভাগ করার পর যে ফলাফল আসে তাকে এত হাজার মাটি রয়েছে বলে এবং বালি, কনক্রিট বা পাথরের বেলায় এত ফুট বালি, কনক্রিট বা পাথর রয়েছে বলে। অতএব সিএফটি বা হাজার বা ফুট একই বিষয়।


একটি মন্তব্য পোস্ট করুন

নবীনতর পূর্বতন