কোরআনে বর্ণিত দোয়া

কোরআনের আয়াত দিয়ে দোয়া
কিভাবে আল্লাহর কাছে দোয়া করবো: 

আল্লাহর নিকট কিভাবে দোয়া করতে হবে আল্লাহ তা’আলা কোরআনের মাধ্যমে আমাদের শিক্ষা দিয়েছেন। যাতে আমরা আল্লাহর নিকট তার অনুগত বান্দা হতে পারি, তার কাছ থেকে অনুগ্রহপ্রাপ্ত হতে পারি এবং তার প্রিয় বান্দা হতে পারি।

হেদায়াতের জন্য দোয়া:

হেদায়াতের জন্য দোয়া
বাংলা অনুবাদ: হে আমাদের মালিক ! একবার যখন তুমি আমাদের সঠিক পথের দিশা দিয়েছ, তখন আর তুমি আমাদের মনকে বাঁকা করে দিয়ো না, একান্ত তোমার কাছ থেকে আমাদের প্রতি দয়া করো, কেননা যাবতীয় দয়ার মালিক তো তুমিই।  
( সূরা আল ইমরান: আয়ত -৮)

বিপদ থেকে বাঁচার দোয়া:

বিপদ থেকে বাঁচার দোয়া
বাংলা অনুবাদ: হে আমাদের মালিক, ‍যদি আমরা কিছু ভুলে যাই, যদি আমরা কোনো ভুল করে বসি, তার জন্যে তুমি আমাদের পাকড়াও করো না, হে আমাদের মালিক, আমাদের পূর্ববর্তীদের ওপর  যে ধরনের বোঝা তুমি চাপিয়েছিলে তা আমাদের ওপর চাপিয়ে দিওনা, হে আমাদের মালিক, যে বোঝা বইবার সামর্থ আমাদের নেই তা তুমি আমাদের ওপর চাপিয়ে দিয়ো না, তুমি আমাদের ওপর  মেহেরবানী করো। তুমি আমাদের মাফ করে দাও। আমাদের ওপর তুমি দয়া করো। তুমিই আমাদের অভিভাবক, অতএব কাফেরদের মোকাবেলায় তুমি আমাদের সাহায্য করো।   (সূরা বাকারা- আয়াত ২৮৬)

মা-বাবার জন্য দোয়া:

মা-বাবার জন্য দোয়া
বাংলা অনুবাদ: হে আমার মালিক, তুমি তাদের প্রতি ঠিক সেভাবেই দয়া করো, যেমনি করে শৈশবে তারা আমাকে লালনপালন করেছিলো।  (সূরা বনী ইসরাঈল: আয়াত-২৪)

দুনিয়া ও আখেরাতের কল্যাণের দোয়া: 

দুনিয়া ও আখেরাতের কল্যাণের দোয়া
নেককার স্ত্রী ও সন্তানের জন্য দোয়া:
নেককার স্ত্রী ও সন্তানের জন্য দোয়া

বাংলা অনুবাদ: হে আমাদের রব, তুমি আমাদের স্ত্রী ও সন্তান সন্তুতিদের থেকে আমাদের জন্যে চোখের শীতলতা দান করো, তুমি আমাদের পরহেযগার লোকদের ইমাম বানিয়ে দাও। (সূরা ফোরকান: আয়াত- ৭৪)

নিজের, পিতা-মাতা ও মুমিনদের জন্য দোয়া:

নিজের, পিতা-মাতা ও মুমিনদের জন্য দোয়া

বাংলা অনুবাদ: হে আমাদের রব, যেদিন চূড়ান্ত হিসাব কিতাব হবে, সেদিন তুমি আমাকে, আমার পিতা-মাতাকে এবং সকল ইমানদার মানুষদের ক্ষমা করে দিয়ো। (সূরা ইবরাহীম: আয়াত- ৪১)

আল্লাহর নিকট ক্ষমা চাওয়ার দোয়া:

আল্লাহর নিকট ক্ষমা চাওয়ার দোয়া

বাংলা অনুবাদ: হে আমার রব, আমরা অবশ্যই তোমার ওপর ঈমান এনেছি, অতপর আমাদের গুনাহখাতা তুমি মাফ করে দাও এবং (শেষ বিচারের দিন) তুমি আমাদের জাহান্নামের আগুন থেকে বাঁচিয়ে দিয়ো।   (সূরা আল ইমরান: আয়াত-১৬)

নিজের কৃত গুনাহের জন্য ক্ষমা চাওয়ার দোয়া:

বাংলা অনুবাদ: হে আমাদের রব, আমরা আমাদের নিজেদের ওপর জুলুম করেছি, তুমি যদি আমাদের ক্ষমা না করো তাহলে অবশ্যই আমরা চরম ক্ষতিগ্রস্তদের দলে শামিল হয়ে যাবো। (সূরা আরাফ: আয়াত-২৩) 

হিংসা দূর করার দোয়া:

হিংসা দূর করার দোয়া

বাংলা অনুবাদ: হে আমাদের মালিক, তুমি আমাদের মাফ করে দাও, আমাদের আগে আমাদের যে ভাইয়েরা ঈমান এনেছে তুমি তাদেরও মাফ করে দাও এবং আমাদের মধ্যে যারা ঈমান এনেছে, তাদের ব্যাপারে আমাদের মনে কোনো রকম হিংসা বিদ্বেষ রেখো না, হে আমাদের মালিক, তুমি অনেক মেহেরবান ও পরম দয়ালু। (সূরা হাশর: আয়াত-১০)

একটি মন্তব্য পোস্ট করুন

নবীনতর পূর্বতন